মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুন ২০১৯

মহাপরিচালক (যুগ্ম সচিব)

এ এস এম মঞ্জুরুল কাদের

মহাপরিচালক (যুগ্ম সচিব)

হাইড্রোকার্বন ইউনিট

জ্বালানি  ও খনিজ সম্পদ বিভাগ

যোগদানের তারিখ :  ২৮-০৫-২০১৯

ফোন নং : +৮৮০২-৮৩৯১০৭৫

ফ্যাক্স : +৮৮০২-৮৩৯১১১৩

ই-মেইল :   hcu@hcu.org.bd

 

জনাব এ এস এম মঞ্জুরুল কাদের ময়মনসিংহ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম জনাব মো: শাহেদ আলী এবং মাতার নাম বেগম সুরাইয়া খাতুন। তিনি একজন নটরডেমিয়ান। পরবর্তীতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ হতে ১৯৮৬ ও ১৯৮৯ সালে যথাক্রমে বি.এস.সি (ইঞ্জি.) ও এম.এস.সি (ইঞ্জি.) প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। এছাড়াও তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে ২০১৯ খ্রি. এমবিএ সম্পন্ন করেছেন। তিনি বিসিএস-১৯৮৬ পরীক্ষার মাধ্যমে ২০ ডিসেম্বর ১৯৮৯ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (টেলিযোগাযোগ) ক্যাডারে যোগদান করেন।

 

তিনি টেলিগ্রাফ ও টেলিফোন বোর্ডের সহকারী বিভাগীয় প্রকৌশলী, বিভাগীয় প্রকৌশলী হিসেবে বিভিন্ন দপ্তরে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি গত ১৫ ডিসেম্বর ২০১০ তারিখে উপসচিব হিসেবে পদোন্নতি পেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করেন। ০৫ মে ২০১১ খ্রি. তাঁকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের কারিগরি সহায়ক সংস্থা হাইড্রোকার্বন ইউনিটের পরিচালক হিসেবে দায়িত্ব প্রদান করা হয়। বিগত ২৭ নভেম্বর ২০১৬ খ্রি. তিনি সরকারের যুগ্ম সচিব পদে পদোন্নতি পান এবং ইন-সিটু হিসেবে হাইড্রোকার্বন ইউনিটে দায়িত্ব পান।

 

চাকুরীতে যোগদানের পর থেকে তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান হতে পেশাগত প্রশিক্ষণ লাভ করেন। গৃহীত প্রশিক্ষণের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- বুনিয়াদি প্রশিক্ষণ, বিভিন্ন বিভাগীয় প্রশিক্ষণ, উচ্চতর প্রশাসন ও উন্নয়ন কোর্স, ম্যাট-২ কোর্স, সিনিয়র স্টাফ কোর্স প্রভৃতি। Asia Cooperation Dialogue (ACD) -এ তিনি বাংলাদেশের ফোকাল পয়েন্ট কর্মকর্তা। ACD -এর ওয়ার্কিং গ্রুপে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন। তিনি SAARC Energy Centre (SEC) -এ Governing Board এ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন।

 

তিনি সরকারি দায়িত্ব পালনে বিভিন্ন সময়ে চীন, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, সিংগাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, জার্মানি, ইতালি, শ্রীলঙ্কা ভ্রমণ করেন।

 

ব্যক্তিগত জীবনে তিনি শারমিন সুলতানা (উপাধ্যক্ষ, খান বাহাদুর আহছান উল্লাহ টিচার্স ট্রেনিং কলেজ) -এঁর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ। তিনি দুই কন্যা ও এক পুত্র  সন্তানের জনক।

 

তিনি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে নিজেকে সম্পৃক্ত রেখেছেন।

 


Share with :

Facebook Facebook